সেরা ১০ বাংলাদেশি এফিলিয়েট মার্কেটিং সাইট তালিকা

এফিলিয়েট মার্কেটিং সাইট বর্তমান সময়ে আয় করার একটা জনপ্রিয় মাধ্যম বলা যায়। এফিলিয়েট মার্কেটিং খুব সহজে নিজের পুঁজি ছাড়া ইনকাম করার এমন একটি উপায়, যেখানে যে কেউ ঘরে বসে আয় করার সুযোগ পেতে পারেন। “অন্য কোন প্রতিষ্ঠানের প্রোডাক্ট/সার্ভিস মার্কেটিং করে বিক্রি করতে সহায়তা করার মাধ্যমে একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন আয় করাকে বলে এফিলিয়েট মার্কেটিং”। এখন বাংলাদেশের অনেক এফিলিয়েট মার্কেটিং সাইট রয়েছে, যাদের প্রোডাক্ট প্রোমোট করে আয় করা সম্ভব।

এফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে একজন সেলার অথবা প্রডাক্ট সরবরাহকারী প্রথমে একটি এফিলিয়েট প্রোগ্রাম তৈরী করেন। এরপর তিনি তার প্রোডাক্ট প্রোমোট করার জন্য এফিলিয়েট মার্কেটারকে একটি ইউনিক লিংক প্রদান করে।

এই লিংক ব্যবহার করে যখন ক্রেতা কোনো প্রোডাক্ট ক্রয় করেন, তখন ব্রাউজারে কুকি’র মাধ্যমে ভিজিটর রেকর্ড রাখা হয়। এই কুকি সেলারকে এফিলিয়েট সেল সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দেয়। কুকি থেকে প্রাপ্ত তথ্য নিয়ে এফিলিয়েট মার্কেটারের কমিশন বুঝিয়ে দেয় সেলার/উৎপাদনকারী।

Affiliate Marketing working procedure

একজন এফিলিয়েট মার্কেটার ফেসবুক/ইউটিউব সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্ট, ব্লগ, ইমেইল মার্কেটিং, মোবাইল অ্যাপ মার্কেটিং, বিজ্ঞাপন ও বিভিন্ন ধরনের কনটেন্টের মাধ্যমে  প্রডাক্ট এর প্রমোশন করে থাকেন। এই প্রচারণা থেকে যে পণ্য/ সেবা বিক্রি হয় তা থেকে সে একটা কমিশন পেয়ে থাকে। এভাবে একজন এফিলিয়েট আয় করে থাকে।

Video editing course 10%
Advertisement

আপনি কন্টেন্ট যদি বাংলাদেশী ট্রাফিকদের উদ্দেশ্য করে হয়ে থাকে, তবে বেশি সেল পেতে আপনার বাংলাদেশি এফিলিয়েট মার্কেটিং সাইট ও এফিলিয়েট প্রোগ্রামের সাথে যুক্ত হতে হবে। কেননা, বিদেশি কোন ই-কমার্স সাইটের সাথে যুক্ত হলে বাংলাদেশের মানুষ তা ভিজিট করলেও কিনতে পারবে না। আর বিক্রি না হলে অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে কোন কমিশনও যোগ হবে না।

তাই আপনার সুবিধার্থে আমাদের আজকের আলোচনায় থাকছে বাংলাদেশের সেরা ১০ এফিলিয়েট মার্কেটিং সাইট, যেখানে আপনার এফিলিয়েট একাউন্ট তৈরি করে আজ থেকেই কাজ শুরু করতে পারেন।

বাংলাদেশি এফিলিয়েট মার্কেটিং সাইট তালিকা

একনজরে বাংলাদেশের সেরা এফিলিয়েট মার্কেটিং সাইট সমূহ:

  1. দারাজ
  2. ১০ মিনিট স্কুল
  3. বিডি শপ
  4. সহজ
  5. বইখাতা
  6. বহুব্রীহি
  7. শিখো
  8. শপজ
  9. ডায়ানাহোস্ট
  10. ফুডপান্ডা

১. দারাজ এফিলিয়েট মার্কেটিং

বর্তমানে বাংলাদেশি এফিলিয়েট মার্কেটিং সাইটগুলোর সব মধ্যে সবচেয়ে জনপ্রিয় দারাজ এফিলিয়েট প্রোগ্রাম।  প্রায় ৫০ হাজারের অধিক পণ্য নিয়ে সাজানো এই প্ল্যাটফর্মে আয় করার রয়েছে সুবিশাল সুযোগ। দারাজের প্রোডাক্ট ক্যাটালগ সুবিশাল হওয়ায় যে কেউ দারাজ এর বিভিন্ন পণ্যের এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারে।

দারাজে একদম নিম্ন থেকে উচ্চ মূল্য পর্যন্ত প্রোডাক্ট রয়েছে। দারাজ ঈদ, পুজো ছাড়াও বিশেষ দিন গুলোতে পণ্যের উপর ডিসকাউন্ট  অফার চালু করে যেগুলো ক্রেতাদের খুব আকর্ষণ করে যার ফলে এই সাইটে এফিলিয়েট মার্কেটার দারুণভাবে তাদের পণ্য সেল করে ইনকাম করার সুযোগ পেয়ে থাকে।

দারাজ এফিলিয়েট প্রোগ্রামে ফ্যাশান প্রোডাক্ট এর উপর সর্বোচ্চ ১২% পর্যন্ত কমিশন পাওয়া যায়।

২. ১০ মিনিট স্কুল এফিলিয়েট মার্কেটিং

টেন মিনিট স্কুল বাংলাদেশের ই-লার্নিং সাইটের একটা সেরা এফিলিয়েট মার্কেটিং সাইট। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় শিক্ষামূলক ওয়েবসাইট হলো টেন মিনিট স্কুল।

এই সাইটে বিভিন্ন ধরনের শিক্ষা কেন্দ্রিক কোর্স রয়েছে ইংরেজি, অংক, বিশ্ববিদ্যালয়ের ভর্তি, বিসিএস, আইএলটিএস, ফ্রিল্যান্সিং, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, মোটিভেশনাল স্পিকিং ছাড়াও প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত বিভিন্ন একাডেমিক কোর্স গুলোর অডিও, ভিডিও, পিডিএফ কপি সম্বলিত একটা পূর্ণাঙ্গ কোর্স অফার করে।

আর এইসব কোর্স পেতে হলে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পেমেন্ট করে কিনে নিতে হয়। এই সাইটে থাকা বিভিন্ন কোর্স গুলো একজন এফিলিয়েট তার নিজস্ব মার্কেটপ্লেসে প্রমোট করে সেল করতে পারলে প্রায় ১৫% পর্যন্ত কমিশন পেয়ে থাকে।

৩. বিডি শপ এফিলিয়েট মার্কেটিং সাইট

বিডি শপ বাংলাদেশের একটি জনপ্রিয় ই-কমার্স প্লাটফর্ম। বিডি শপ মূলত বিভিন্ন টেকনোলজি গ্যাজেট নিয়ে কাজ করে।তাদের পণ্যগুলো অথনেটিক, সেরা ব্র‍্যান্ডের অরিজিনাল পণ্য সেল করার কারণে গ্রাহক তাদের প্রোডাক্ট অনেক পছন্দ করে। নিত্য নতুন মডার্ন টেকনোলজি সম্বলিত পণ্য সবার আগে বিডিশপে পাওয়া যায়। তাই টেক ব্লগারদের এফিলিয়েট মার্কেটিং করার জন্য বিডি শপ সেরা সাইট।

বিডিশপ নিজেদের স্টোক প্রোডাক্ট, দ্রুত ডেলিভারি, কমিশন পেমেন্ট সহজ মাধ্যম ব্যবহার করায় ডিজিটাল মার্কেটিং এর বিশ্বস্ত প্ল্যাটফর্ম হিসেবে নিতে পারেন।

বিডিশপ সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত (লাইফটাইম কুকি) ভিজিটর রেকর্ড সংরক্ষণ করে  যার কারণে এই সময়ের মধ্যে ভিজিটর যে কোন পণ্য অর্ডার করলে আপনি কমিশন পাবেন। বিডিশপ প্রোডাক্ট থেকে আপনি ৩-৭% পর্যন্ত কমিশন আয় করতে পারবেন।

৪. সহজ এফিলিয়েট প্রোগ্রাম

Sohojbuy.com বাংলাদেশের একটি নতুন ই-কমার্স প্লাটফর্ম হলেও খুব দ্রুত এটি জনপ্রিয় হয়ে উঠছে। সহজ এফিলিয়েট প্রোগ্রাম গুলো গ্রাহক চাহিদা সম্পন্ন এবং মান সম্মত যার কারণে বাংলাদেশে সহজ ইনকামের জন্য এটা একটা সহজ এফিলিয়েট মার্কেটিং সাইট বলা যায়।

সহজ এফিলিয়েট মার্কেটিং সাইট এ আপনি একাউন্ট ওপেন করলেই ইনকাম করা শুরু করতে পারবেন। আপনার একাউন্ট তৈরি করলেই পাবেন ১০০ টাকা বোনাস প্র‍তি রেফারে পাবেন ১০ টাকা করে লাইফটাইম রেফার ইনকাম সুবিধা।

আপনার ফেসবুক পেইজ, ইউটিউব চ্যানেল কিংবা বিভিন্ন সোশ্যাল সাইটে সহজ এফিলিয়েট প্রমোট করে তাদের পণ্য বিক্রয় করে করে কমিশন পাওয়া যায়।

৩-৮% পর্যন্ত কমিশন দিয়ে থাকে এবং একাউন্টে মাত্র ৫০০ টাকা যোগ হলেই টাকা তুলতে পারবেন।

৫. বইখাতা এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম

Boikhata.com.bd হল ইংরেজি এবং অনুবাদকৃত বই, বিদেশি বই, উপন্যাস, স্ব-লিখিত বই, একাডেমিক বিভিন্ন বই বিক্রির জন্য একটি জনপ্রিয় ই-কমার্স সাইট। বইখাতা সাইটকে বর্তমানে লেখক পাঠক তৈরির কারিগর ও বলা যায়। এই সাইটে লেখকরা তাদের লেখা বই বিক্রয় করার জন্য দিতে পারে।

বাংলাদেশের অধিভুক্ত বিপণন সাইটে শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধিতে বইখাতা চেষ্টা করে যাচ্ছে। বইখাতার মাধ্যমে এফিলিয়েট মার্কেটিংয়ে আয় করার সুযোগ রয়েছে লেখক, পাঠক সহ যে কেউ।

English Course Middle
Ad by 10-Minute School

পাঠকরা বই পর্যালোচনা করে বই রিভিউ দিয়ে ইনকাম করার সুযোগ রয়েছে। যে কেউ তাদের সাইটে থাকা বই বিক্রি করে কমিশন আয় করতে পারে। মাসিক ইনকাম বিকাশের মাধ্যমে নিতে পারে।

৬. বহুব্রীহি এফিলিয়েট মার্কেটিং সাইট

বাংলাদেশের এফিলিয়েট মার্কেটিং জগতে এক অনন্য মাত্রা এনেছে বহুব্রীহি। বহুব্রীহি বাংলাদেশের অন্যতম সেরা ই-ট্রেনিং প্ল্যাটফর্ম। বর্তমানে সবাই অনলাইন ডিজিটাল মার্কেটিং পরিষেবায় বেশ আগ্রহী।

আপনি যদি ফ্রিল্যান্সিং সাইটে নিজের ক্যারিয়ারকে একটি ভালো অবস্থানে নেয়ার স্বপ্ন দেখে থাকেন পাশাপাশি ইনকাম করার সুযোগ পান তাহলে বহুব্রীহি আপনার জন্য বেস্ট অপশন। বিভিন্ন ধরনের বিদেশি ভাষা শিক্ষা, নিত্য নতুন প্রযুক্তিগত জ্ঞান, কর্পোরেট লাইফ, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন,

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি বিষয়ে পূর্ণাঙ্গ কোর্স অফার করে থাকে বহুব্রীহি  যা আপনার ক্যারিয়ার সমৃদ্ধ করতে  সাহায্য করবে। আপনার নিজস্ব মার্কেটপ্লেসে যদি  এই কোর্স গুলো প্রচার করতে পারেন কিংবা আপনি নিজেই যদি বিভিন্ন কোর্সে জ্ঞান দক্ষতা সহ ভালো লেখালেখি করেন তাহলে নিজের অবস্থান পাকাপোক্ত করার সুযোগ পাবেন।

আপনার জন্য আরও সুসংবাদ হচ্ছে বাংলাদেশে এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম গুলোর মধ্যে সর্বোচ্চ ২০% কমিশন দিয়ে থাকে বহুব্রীহি।

পেমেন্ট নেয়ার কোন ঝামেলা নেই বিকাশ, নগদ, রকেট, ব্যাংক ট্রান্সফার যে কোন মাধ্যমে সহজে টাকা তুলতে পারবেন। সেরা এফিলিয়েট মার্কেটিং সাইট গুলোর প্রথম সারিতে বহুব্রীহি অচিরেই জায়গা দখল করে নিবে।

৭. শিখো এফিলিয়েট মার্কেটিং

শিক্ষার্থীদের শেখার পথ সহজ করে তুলতে ২০১৯ সালে শিখো এফিলিয়েট একাডেমিক লার্নিং সাইট যাত্রা শুরু করে। শিখো তাদের বিক্রয় পণ্য গুলো প্রতিদিন আপডেট করে, ফলে গ্রাহকদের খুব সহজে আকর্ষণ করে।

বিভিন্ন একাডেমিক কোর্স গুলো আপনার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, গ্রুপ অন্যান্য পরিচিত মহলে প্রচার করে শিক্ষার্থীদের নিকট পৌঁছে দিতে পারেন তাহলে আপনি একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন আয় করতে পারবেন।

Data entry course 70%
Advertisement

এফিলিয়েট মার্কেটাররা তাদের অ্যাকাউন্ট, পৃষ্ঠা, মন্তব্য, ব্লগ পোস্ট, বা যেকোন কিছু ব্যবহার করে লিঙ্ক/কোড শেয়ার করতে এবং শিখো-এ বিক্রয় প্রচার করতে পারে।

কোম্পানিটি এফিলিয়েট মার্কেটিং সাইট এর মাধ্যমে তার প্রতিটি বিক্রয়ের উপর একচেটিয়া ১৫% কমিশন দিয়ে থাকে।

৮. শপজ এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম

শপজ এফিলিয়েট মার্কেটিং একটি জনপ্রিয় ই-কমার্স প্লাটফর্ম। এটি ফ্যাশন, হোম, এবং ইলেকট্রনিক যন্ত্রপাতি বিক্রির জন্য বিখ্যাত।

তাছাড়া, শপজ সৃজনশীল  কন্টেন্ট নির্মাতাদের জন্য বাংলাদেশের সেরা এফিলিয়েট প্রোগ্রামগুলির একটি অফার করে। Shopz.com.bd এর সাথে এফিলিয়েট মার্কেটিং করে ১০% পর্যন্ত কমিশন আয় করা সম্ভব।

ওয়েবসাইটের পাশাপাশি, যে কোনও সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট তাদের পণ্যের প্রচারের জন্য ব্যবহার করে

৯. ডায়ানাহোস্ট এফিলিয়েট মার্কেটিং সাইট

বাংলাদেশে ডায়ানাহোস্ট এফিলিয়েট প্রোগ্রাম ডোমেইন এবং হোস্টিং কেনাবেচা করার জন্য জনপ্রিয় বিশ্বস্ত প্ল্যাটফর্ম। বর্তমানে আন্তর্জাতিক আইটি বাজারের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আইটি সেক্টরে যারা রয়েছেন  ভালো হোস্টিং সার্ভিস পেতে চাইলে ডায়ানাহোস্ট রয়েছে আপনার জন্য।

ওয়েবসাইটের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে তাদের ব্যবসাও দিন দিন বাড়ছে। হোস্টিং ছাড়াও ডোমেইন ক্রয় করতে পারবেন।তাদের প্রতিটি পণ্যের জন্য সর্বোচ্চ  ৫% কমিশন দিয়ে থাকে।

কমিশনের পরিমাণ কম হলেও যারা ডোমেইন, হোস্টিং এবং ব্লগিং সম্পর্কে দক্ষ তাদের জন্য এই এফিলিয়েট সাইট খুবই ভালো মাধ্যম হবে।

১০. ফুডপান্ডা এফিলিয়েট মার্কেটিং

ফুড ডেলিভারির অনেক সাইট থাকলেও ফুডপান্ডা এখন বাংলাদেশের এক নম্বর ফুড ডেলিভারি সাইট। ফুডপান্ডা হল বাংলাদেশের সবচেয়ে বড় খাদ্য  এবং মুদি পণ্য ক্রয়বিক্রয়ের সেরা মাধ্যম।

ফুডপান্ডার অ্যাপ দারুণ সব ফিচার সম্বলিত হওয়ায় খুব সহজে সাধারণ ক্রেতার নজরে পড়ে। ফুডপান্ডা এফিলিয়েট মার্কেটিং এর সাহায্যে আপনি এফিলিয়েট ক্যারিয়ার শুরু করতে পারেন।

ফুডপান্ডায় এফিলিয়েট অ্যাকাউন্ট ক্রিয়েট করার পর আপনার  অ্যাকাউন্ট শেয়ার লিংক পাবেন আপনার সোশ্যাল সাইটে যুক্ত থেকে সেই লিংক শেয়ার করে তাদের পণ্য প্রমোট করে আয় করার সুযোগ পাবেন। আপনার রেফারে বিক্রয় হওয়া প্রতিটি অর্ডার ডেলিভারি হলেই পাবেন ৫% কমিশন।

ফুডপান্ডায় ৭ দিন পর্যন্ত ভিজিটরস রেকর্ড রাখা হয়। ফলে আপনার রেফার করা কোনো ক্লায়েন্ট পণ্য ক্রয় করলেও কমিশন মিস হওয়ার সম্ভাবনা নেই।

বাংলাদেশের সেরা এফিলিয়েট মার্কেটিং সাইট নিয়ে শেষ কথা

আজকের আলোচনা থেকে আশা করি, বাংলাদেশের সেরা এফিলিয়েট মার্কেটিং সাইট সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।  যদি আপনি এফিলিয়েট মার্কেটিং সাইট থেকে আয় করতে চান তাহলে এই সাইট গুলো আপনার জন্য সহজ ও লাভজনক হবে।

হালাল উপার্জনের মাধ্যম হিসেবে এফিলিয়েট মার্কেটিং খুবই চমৎকার প্ল্যাটফর্ম। এখানে নিজে দক্ষ হয়ে পরিচিত গ্রুপ সার্কেল যোগ করে আপনার কাজ এবং আয়ের ক্ষেত্র প্রসার করতে পারেন খুব সহজে।

Facebook Marketing Course (end)
Advertisement

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top