কম দামে ভালো উপহার তালিকা | 25 Best Cheap Gift Ideas

কম দামে ভালো উপহার দিতে চান? উপহার পেতে পছন্দ করে না এমন মানুষ হয়তো পৃথিবীতে নেই। কিন্তু, নিজের প্রিয়জনকে কি গিফট দেওয়া যায় তা ঠিক করতে গিয়ে আমাদের প্রায়ই নানা ধরনের দুঃশ্চিন্তায় পড়তে হয়। প্রিয়জনকে কি গিফট দিলে খুশি হবে সেই চিন্তার পাশাপাশি উপহার এর বাজেট নিয়েও কথা থাকে। কখনো কখনো গিফট আইটেম পছন্দ হয়ে গেলেও পকেট সায় দিতে চায় না, বাধ্য হয়ে অন্য কিছুর দিকে ঝুঁকে যেতে হয়। তাই, এমন সমস্যা থেকে মুক্তি দিতে আমাদের আজকের আয়োজনে থাকছে ২৫টি কম দামে ভালো উপহার তালিকা।

উপহার হিসেবে কি দেয়া যায় তা সাধারণত নির্ভর করে কাকে গিফট করবেন তার পছন্দের উপর এবং যা দিচ্ছেন তার ব্যবহারিক উপযোগিতার উপর। এই দুটি বিষয়ের সমন্বয় করতে পারলেই কম দামে ভালো উপহার দিয়েও খুশি করা যায়।

এই দুটিকে সমন্বয় করে বিভিন্ন ধরনের মানুষের কথা মাথায় রেখে বিভিন্ন উৎসব ও প্রিয়জনকে খুশি করতে আমরা বাছাই করেছি সেরা ২৫ টি কম দামে ভালো উপহার আইটেম। গিফট কিনতে গিয়ে বাজেট নিয়ে সমস্যায় পড়তে না হয় সেই লক্ষ্যে আমাদের বাছাই করা ২৫টি কম দামে ভালো উপাহার কিনতে আপনার খরচ হবে ৫০০ থেকে ১৫০০ টাকা।

কম দামে ভালো উপহার তালিকা | 25 Cheap Gift Ideas

উপহার

দাম (টাকা)

বই

৩০০-৫০০

কলমদানি

২০০-৫০০

ফটোফ্রেম

২৫০-১৫০০

ঘড়ি

১২০০-১৫০০

চুড়ি

৫০০

শাড়ি

১০০০-১৫০০

ওয়ালেট 

৫০০-১০০০

পার্স

১০০০-১৫০০

হেডসেট

১০০০-১৫০০

কলম

৫০০

জার্সি

৬০০-১০০০

ডায়রি

৫০০-৭০০

পারফিউম 

৫০০-১৫০০

সিরামিক মগ সেট

৬০০-১৫০০

সানগ্লাস

৫০০-১৫০০

ফ্যান্সি লাইট

৩০০-৭০০

হেয়ার ক্লিপ

৫০০-১০০০

চকলেট

২৫০-১০০০

টেডি

১০০০-২৫০০

শোপিস

২০০-১০০০

গাছ

১০০-৫০০

ফুলদানি

২০০-৭০০

হিজাব-ব্রুচ

৫০০-১৫০০

বোতল লাইট

১৫০-৪০০

রিং, ইয়ারিং

২৫০-১০০০

১. বই

সবচেয়ে ভালো গিফট আইটেম

প্রসঙ্গ যখন কম দামে ভালো উপহার দেয়ার, তখন প্রথমেই আসে বইয়ের কথা। আপনার প্রিয়জন যদি বই পড়ুয়া হয়ে থাকে তাহলে চোখ বন্ধ করে গিফট হিসেবে বই বেছে নিতে পারেন। তবে তার আগে আপনাকে জেনে নিতে হবে তিনি কোন লেখকের এবং কোন ধরনের বই পড়তে পছন্দ করেন। লেখক, লেখার ধরনের উপর নির্ভর করে খুব সহজেই বই বাছাই করে ফেলতে পারবেন। আর যদি সাথে দিয়ে দেন, ছোট্ট একটা চিরকূট! আপনার প্রিয়জন এমন উপহার পেয়ে খুশি না হয়ে যাবে কোথায়!

ভালো লেখকের বই উপহার দিতে ৩০০ থেকে ৫০০ টাকা খরচ হবে। 

২. কলমদানি

অল্প বাজেটে সেরা গিফট আইটেম

কলমদানি হতে পারে কম দামে ভালো গিফট আইডিয়া। বিভিন্ন বাজেটের মধ্যে নানা ধরনের কলমদানি পাওয়া যায়। সিরামিক, মাটি, কাঠ কিংবা বাঁশ দিয়েও বর্তমানে নানা ধরনের অনিন্দ্য সুন্দর কলমদানি তৈরী হচ্ছে। কিছু কিছু প্রতিষ্ঠান কাস্টমাইজড কলমদানিও তৈরী করে থাকে। এদের মাধ্যমে আপনি কলমদানির সাথে পছন্দের উক্তি কিংবা যাকে উপহার দিচ্ছেন তার কোনো বিশেষ মুহূর্তের ছবি সংযুক্ত করে দিতে পারেন। এতে করে উপহার পেয়ে খুশি হওয়ার পাশাপাশি সে সারপ্রাইজড হবে। আর প্রিয়জনের চমকে যাওয়া অনুভূতি দেখতে কার না ভালো লাগে!

উপহার দেওয়ার জন্য কলমদানি কিনতে খরচ হবে ২০০-৫০০ টাকা।

৩. ফটোফ্রেম

কম দামে ফটোফ্রেম গিফট দিন

মানুষ কেনো ছবি তোলে এবং তা সংগ্রহে রাখে পারিবারিক ছবির এলবামই জানিয়ে দেয়। বিশেষ মুহুর্তের স্মৃতি যুগ যুগ ধরে স্মরণে ধরে রাখে এই এলবাম।

যাকে উপহার দিতে চান তার বিশেষ কোনো ছবি বাঁধাই করে সেই ফটোফ্রেম তাকে গিফট দিতে পারেন নিঃসঙ্কোচে। অনলাইন শপগুলোতে নানা রকম ডিজাইনের ফটোফ্রেম পাওয়া যায়।

একটি সুন্দর ফটোফ্রেম উপহার দিতে খরচ হবে ২৫০-১৫০০ টাকা এবং সাথে লাগবে ছবি বাঁধাই করার খরচ।

৪. হাতঘড়ি

হাত ঘড়ি উপহার

বর্তমান সময়ে ঘড়ি পরিণত হয়েছে ফ্যাশনে। ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই ঘড়ি পড়তে পছন্দ করে। শুধু হাত ঘড়িই না, পড়ার টেবিলের সৌন্দর্য্য বাড়াতে কিংবা ঘরের দেয়ালের শোভা বর্ধনেও ঘড়ি ব্যবহৃত হয়ে থাকে। তবে উপহার দেওয়ার জন্য হাত ঘড়িই সবচেয়ে বেশি প্রাধান্য পেয়ে থাকে।

অন্যান্য সব কম দামে ভালো উপহার এর মতোই ঘড়িও নানা মানের এবং নানা দামের রয়েছে। পকেটের দিকে খেয়াল রেখেও খুব সুন্দর ও মানসম্মত ঘড়ি কেনা সম্ভব।

মোটামুটি মানের একটি হাত ঘড়ি কিনতে খরচ হবে ১২০০-১৫০০ টাকা।

৫. চুড়ি

কম দামে চুড়ি উপহার

আপনি যদি কোনো মেয়ের জন্য কম দামে ভালো উপহার কিনতে চান তাহলে নিশ্চিন্তে চুড়ি কিনে নিতে পারেন। রং-বেরং এর রেশমি চুড়ি। আর এসব চুড়ি পেয়ে যাবেন খুব সাশ্রয়ী দামে। চুড়ির প্রতি মেয়েদের অন্যরকম আবেগ রয়েছে। তাই এক বক্স চুড়ি উপহার দিয়েই প্রিয়জনের হাসিমাখা মুখ দেখতে পারেন আপনিও। 

৫০০ টাকা খরচ করলে বিভিন্ন রং এর কয়েক সেট উন্নতমানের রেশমি চুড়ি কিনতে পারবেন।

৬. শাড়ি

শাড়ি উপহার

বলা হয়ে থাকে ‘শাড়িতেই নারী’। শাড়ি উপহার পেয়ে খুশি হবে না এমন বাঙালি মেয়ে আছে নাকি! খেস, জামদানি, তাত, মনিপুরী নানা ধরনের বাজেট ফ্রেন্ডলি শাড়ি পাওয়া যাচ্ছে। পছন্দের রং, ডিজাইন দেখে আপনার প্রিয়জনকে শাড়ি উপহার দিতে পারেন।

১০০০ থেকে ১৫০০ এর মধ্যে বেশ ভালো মানের ব্রান্ডেড শাড়িই পেয়ে যাবেন।

৭. ওয়ালেট

ছেলেদের জন্য কম দামে ভালো উপহার

বেশ গুরুত্বপূর্ণ এবং ব্যবহার উপযোগী কম দামে ছেলেদের জন্য ভালো উপহার হতে পারে ওয়ালেট। চামড়ার ওয়ালেট সাধারণত একটু বেশি দাম হয়ে থাকে। সেক্ষেত্রে, কম দামে ভালো উপহার দেওয়ার জন্য মিক্সড লেদারের ওয়ালেট পেয়ে যেতে পারেন আপনার বাজেটের মধ্যেই। তবে, প্রিয়জনকে একটি লেদার ওয়ালেট উপহার দিলেই শ্রেয় হবে।

ব্রান্ডেড লেদার ওয়ালেট উপহার দিতে ৫০০-১০০০ টাকা খরচ হবে।

৮. পার্স

মেয়েদের জন্য কম দামে ভালো উপহার

ছেলেদের ওয়ালেটের মতোই মেয়েদের জন্য পার্স বেশ গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় উপহার হতে পারে। বর্তমানে টাকা পয়সা কিংবা নিজেদের গুরুত্বপূর্ণ কার্ড হাতের কাছে রাখতে প্রায় সব মেয়েই পার্স ব্যবহার করে থাকে। গুরুত্বপূর্ণ কাজ মেটানোর পাশাপাশি ফ্যাশন ওয়ার হিসেবেও পার্স ব্যবহার করে থাকেন।

১০০০ থেকে ১৫০০ টাকার মধ্যে আপনি পেয়ে যাবেন বেশ সুন্দর ধরনের কিছু পার্স।

৯. হেডসেট

হেডসেট উপহার

বর্তমান সময়ে হেডসেটের জনপ্রিয়তা তুঙ্গে। অনলাইন ক্লাস, পরীক্ষা, মিটিং কিংবা অবসরে গজল কোরআন তেলাওয়াত শোনা সব কাজেই বহুল ব্যবহৃত হেডসেট। তাই, কম দামে ভালো উপহার হিসেবে এটিও সুন্দর বাছাই হতে পারে।

১০০০ থেকে ১৫০০ এর মধ্যে মোটামুটি ধরনের হেডসেট পাওয়া যায়।

১০. কলম

কমদামে ভালো উপহার

একটা সময় ছিলো যখন উপহার হিসেবে ফাউন্টেন পেন দেয়া হতো। বর্তমানে সে চল ততটা না থাকলেও আপনি দিতেই পারেন। উপহারও হলো, একই সাথে পুরাতন স্মৃতিকেও ফ্রেমে বাঁধাই করা গেলো। এছাড়া, কিছু প্রতিষ্ঠান বর্তমানে কাস্টমাইজড কলম বানিয়ে দেয়। তাদের থেকেও কম দামে ভালো উপহার দেয়ার জন্য বানিয়ে নিতে পারেন আকর্ষণীয় উক্তি সম্বলিত কলম।

ফাউন্টেন পেন এর দাম ৫০০ টাকা।

১১. জার্সি

ছেলেদের পছন্দের গিফট

খেলা পাগল প্রিয়জনকে উপহার দিতে পারেন প্রিয় দলের জার্সি। এই তো ক’দিন আগেই ফুটবল জ্বরে কাঁপছিলো গোটা বিশ্ব। নিশ্চয়ই জেনে গেছেন আপনার প্রিয় ব্যাক্তি কোন দলের সাপোর্টার। যদি আর্জেন্টিনা হয় তাহলে, থ্রি স্টার বিশিষ্ট জার্সি এবং পেছনে প্রিয় খেলোয়াড়ের নাম ও নম্বর সম্বলিত জার্সি উপহার দিতেই পারেন।

এছাড়া, সামনেই আসছে ক্রিকেট বিশ্বকাপ। বাংলাদেশ ক্রিকেট দলের জার্সিও হতে পারে কম দামে বেশ ভালো গিফট আইডিয়া।

বর্তমানে ভালো কোয়ালিটির জার্সি কিনতে খরচ হবে ৬০০ থেকে ১০০০ টাকা।

১২. ডায়েরি

কম দামে সেরা গিফট আইডিয়া

ডায়েরি লেখা খুব চমৎকার অভ্যাস গুলোর একটা। যার জন্য উপহার খুঁজছেন হন্যে হয়ে, সে যদি ডায়েরি লিখতে বা সংগ্রহে রাখতে পছন্দ করে তাহলে সব চিন্তা ঝেড়ে ফেলে সুন্দর একটা ডায়েরি কিনে ফেলুন। ফ্লাওয়ার প্রিন্টেড বেশ এস্থেটিক কিছু ডায়েরি এখন পাওয়া যায়। এছাড়া লকড সিস্টেমের ডায়েরিও রয়েছে। তবে কাস্টমাইজড ডায়রিও পাওয়া যায়। সেসব ডায়রিতে নিজের পছন্দ অনুযায়ী ছবি, উক্তি ইত্যাদি সংযোজন করে দিতে পারেন।

তবে হ্যা! ডায়রি গ্রহিতার হাতে হস্তান্তরের আগে মনে করে নিজের হাতে লেখা একটা চিরকূট ও ভিতরে রেখে দিতে পারেন। এতে উপহার পেয়ে খুশি হওয়ার পাশাপাশি, একটু চমকেও যাবে নিশ্চয়!

সুন্দর ডিজাইনের একটি ডায়েরি উপহার দিতে ৫০০-৭০০ টাকা খরচ হবে।

১৩. পারফিউম

কম দামে ভালো গিফট

ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই যে জিনিসটি ব্যবহার করে তা হলো পারফিউম। উপহার দেওয়ার জন্য বাজেটের মধ্যেই খুব ভালো মানের পারফিউম পেয়ে যাবেন। তবে, পারফিউম এর পাশাপাশি বর্তমানে আতরও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। উপহার দেয়ার সময় এই বিষয়টিও মাথায় রাখতে পারেন।

ভালো পারফিউম উপহার দিতে ৫০০-১৫০০ টাকা খরচ হবে।

১৪. সিরামিক মগ সেট

কম দামে ভালো উপহার

শো-পিস কিংবা দৈনন্দিন ব্যবহার দুই কাজেই সিরামিক মগ ব্যবহৃত হয়। কম দামের মধ্যে দুই, চার বা ছয় সেটের মগ আপনিও পেয়ে যেতে পারেন। বিভিন্ন ডিজাইনের পাশাপাশি বর্তমানে প্রিন্টেড মগও সমান জনপ্রিয়। এসব মগে পছন্দের ছবি কিংবা পছন্দের ব্যাক্তিদের উক্তি থাকতে পারে। এছাড়া নানা ধরনের ইমোজি প্রিন্টেড মগ উপহার হিসেবে চমৎকার সিলেকশন হবে।

মগ সেটের জন্য ৬০০-১৫০০ টাকা খরচ হবে।

১৫. সানগ্লাস – কম দামে ভালো উপহার

কম দামে সানগ্লাস উপহার

রোদের তাপ এড়াতে এবং চোখকে ধুলাবালি থেকে রক্ষা করতে সানগ্লাসের ব্যবহার জনপ্রিয়তা পেয়েছে। ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই এখন সানগ্লাস ব্যবহার করছে। প্রয়োজন ছাড়াও বর্তমানে ফ্যাশন হিসেবেও সানগ্লাস ব্যবহার করে থাকেন। তই, কম দামে ভালো উপহার হিসেবে সানগ্লাস হতে পারে চমকপ্রদ পছন্দ।

১০০০ থেকে ১৫০০ টাকার মধ্যে সহজেই বেশ ভালো মানের সানগ্লাস পেয়ে যাবেন।

১৬. ফ্যান্সি লাইট

কম দামে ফ্যান্সি লাইট উপহার

ঘরের সৌন্দর্য বর্ধনে মেয়েদের প্রথম পছন্দ এখন এই ফ্যান্সি লাইট। যাকে উপহার দিতে চান সে যদি মেয়ে হয় তাহলে নিশ্চিন্তে এই উপহার দিতে পারেন। বিভিন্ন রং এর বাতি এবং ডিজাইনে এই বাতিগুলো পাওয়া যায়। ফ্রেন্ডলি বাজেটেই পেয়ে যাবেন এই মন খুশি করা লাইটগুলি।

ফ্যান্সি লাইট উপহার দিতে খরচ হবে ৩০০-৭০০ টাকা।

১৭. হেয়ার ক্লিপ

মেয়েদের জন্য ভালো গিফট আইডিয়া

খুশি করার পাশাপাশি মেয়েদের জন্য এটি হতে পারে বেশ প্রয়োজনীয় একটি উপহার। আপনি ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে বেশ কিছু সুন্দর সুন্দর হেয়ার ক্লিপ কিনে একটি ছোটো বান্ডল আকারে উপহার দিতে পারেন।

১৮. চকলেট

নারীদের জন্য চকলেট উপহার

চকলেট পছন্দ করে না এমন মানুষ মেলা ভার। যাকে উপহার দেয়ার কথা ভাবছেন তিনি ছেলে হোক বা মেয়ে চকলেট হতে পারে চমৎকার পছন্দ। বর্তমানে নানা স্বাদের চকলেট পাওয়া যাচ্ছে। আপনার বাজেটের মধ্যে বেশ কিছু চকলেট কিনে একটা রিবন দিয়ে বেঁধে উপহার দিতে পারেন। 

১৯. টেডি

মেয়েদের জন্য টেডি উপহার

বেডরুমের খাটের কর্নারে বড় সাইজের একটা টেডি অনেকেরই পছন্দের। যারা এসব পছন্দ করেন, এমন কাউকে উপহার দিয়ে খুশি করতে চাইলে বড় সাইজের একটা টেডি কিংবা মাঝারি সাইজের দুইটা টেডিই যথেষ্ট।

এছাড়া, অনেকে ছোটো ঝুড়িতে অনেকে বিভিন্ন রং এর ছোটো ছোটো অনেক গুলো টেডি রাখতেও পছন্দ করে। আপনি দেখতে পারেন সেসবও। ভয় পাবেন না! আপনার বাজেট ফ্রেন্ডলিই হবে।

২০. শো-পিস

মেয়েদের জন্য কম দামে ভালো শো পিস উপহার

কাউকে উপহার দিতে গেলে সর্বপ্রথম যে নামটি মাথায় আসে সেটা হলো শো-পিস। নানা ধরনের শো-পিস পাওয়া যাচ্ছে এখন। কম দামে ভালো উপহার দিতে আপনার বাজেটের মধ্য নিশ্চিতভাবেই পেয়ে যাবেন ভালো মানের শো-পিস।

২১. গাছ

কম দামে ভালো গিফট আইডিয়া

পরিবেশ বন্ধু গাছ বরাবরই উপহার দেওয়ার যোগ্য। যাকে উপহার দিতে চান সে যদি গাছ প্রেমিক হয় তাহলে এই উপহার পেয়ে নিশ্চিত ভাবেই খুশি হবে। যাকে উপহার দিতে চান, তার পছন্দকে বিবেচনায় রেখে ফুল কিংবা পাতাবাহার গাছ অথবা অর্কিড ক্যাকটাস ইত্যাদি উপহার দিতে পারেন। তবে, সাথে সুন্দর টব দিতে ভুলবেন না যেন।

২২. ফুলদানি

মেয়েদের জন্য ফুলদানি উপহার

আর্টিফিসিয়াল ফুল দ্বারা গৃহসজ্জা সব বয়সের মানুষের পছন্দ। এসব ফুল সাজানোর জন্য ফুলদানি আবশ্যক। উপহার হিসেবে চমৎকার হতে পারে এই ফুলদানি।  ১০০০ থেকে ১৫০০ টাকার মধ্যে ভালো মানের ফুলদানি পেয়ে যাবেন।

২৩. হিজাব-ব্রুচ

মেয়েদের জন্য ভালো গিফট

নানা ধরনের হিজাব এবং তার সাথে বিভিন্ন ডিজাইনের ব্রুচ বর্তমানে হিজাবী মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে। আপনি যাকে উপহার দিতে চাচ্ছেন তিনি যদি হিজাবে অভ্যস্ত থাকেন তাকে খুশি করতে নিশ্চিন্তে হিজাব-ব্রুচ উপহার দিতে পারেন। আপনার বাজেটের মধ্যে বেশ ভালো মানের হিজাব ও ব্রুচ পেয়ে যাবেন।

২৪. বোতল লাইট

কম দামে ইউনিক উপহার

অনেক আগে থেকেই বোতল লাইট অনেক জনপ্রিয়। তবে তা অনুষ্ঠান আয়োজনে ডেকোরেশনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু, এখন তা বেডরুম এবং পড়ার টেবিলে জায়গা করে নিয়েছে। সৌন্দর্য্য প্রিয় মেয়েকে খুশি করতে কম দামে ভালো উপহার হিসেবে বোতল লাইট বেশ ব্যতিক্রমী কিছুই হবে।

লাইট কেনার জন্য ১০০-১২০ টাকা খরচ হবে। তবে আপনার কাছে সুন্দর কাচের বোতল না থাকলে সেটি কিনতে আরো ১০০ টাকা খরচ করতে হবে।

২৫. কাস্টমাইজড রিং, ইয়ারিং

মহিলাদের জন্য কম দামে ভালো রিং উপহার

নানা ডিজাইনের ফিঙ্গার রিং এবং ইয়ারিং মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে। কম দামে ভালো উপহার খুঁজলে স্বল্প বাজেটের মধ্যে বেশ কয়েক জোড়া ইয়ারিং এবং ফিঙ্গার রিং দিতে পারেন। মেয়েদের খুশি করতে গিফট হিসেবে এগুলো অনেক আগে থেকেই প্রসিদ্ধ। 

কম দামে ভালো উপহার নিয়ে শেষ কথা

উপহার এমন জিনিস যা নিয়ে লিখে শেষ করা যাবে না। আপনার প্রিয়জনের জন্য কেনা প্রতিটি জিনিসই হতে পারে উপহার। তবে সবার সবকিছু পছনদ এমনটা তো নয়। তাছাড়া, বাজেট বড় বিষয়। তাই, আর্টিকেলটিতে আমরা গিফট দিয়ে খুশি করা যায় এমন ২৫ টি কম দামে ভালো উপহার আইটেম বর্ণনা করার চেষ্টা করেছি।

বাজেট বাড়ালে এর বাইরেও নানা ধরনের অনিন্দ্য সুন্দর ও উপযোগী উপহার দিতে পারেন, যেমন বাজারে আসা লেটেস্ট মডেলের নতুন ভালো মোবাইল। তবে যাই নিন না কেন সাথে যদি একমুঠো তাজা ফুল নিয়ে নেন তাহলে প্রিয়জন কতটা খুশি পারে তা তো নিশ্চয়ই কল্পনা করতে পারছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top