বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি 

আপনার ব্যক্তিগত ব্লগ হোক বা নিউজপেপার সাইট কিংবা হাই ট্রাফিক কোনো ওয়েবসাইট যদি ১ মিনিটের জন্যও বন্ধ থাকে, তাহলে হতে পারে আপনার বিজনেস বা সাইটের ক্ষতির কারণ। এছাড়াও হতে পারে অর্থনৈতিক ক্ষতিও। আর তাই আমাদের প্রয়োজন সেরা হোস্টিং কোম্পানি।

কিন্তু আপনি নিশ্চয়ই আপনার ওয়েবসাইটকে বাংলাদেশের সবগুলো হোস্টিং কোম্পানির সার্ভারে রেখে টেস্ট করতে পারেবেন না। তাছাড়া, নতুন ওয়েবসাইট মালিকদের জন্য ডলার এনডোর্স করে অতিরিক্ত খরচ করে বিদেশি কোম্পানীর হোস্টিং সেবা নেওয়াও কঠিন। তাই আপনার জন্য বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি খুঁজে নিয়ে তাদের সার্ভারে সাইট রাখাই সহজ সমাধান।

বাংলাদেশী ডোমেইন হোস্টিং কোম্পানি আপনাকে শুধু কম খরচে সেবা দিবে তাই নয়, সাথে সহজ পেমেন্ট সলিউশন হিসেবে আছে বিকাশ, রকেট ও নগদ পে অপশন। তাছাড়া, যাদের ওয়েবসাইট শুধুমাত্র বাংলাদেশ কেন্দ্রিক, তাদের জন্য BDiX সার্ভার সবচেয়ে ফাস্ট লোডিং সুবিধা দিবে, যা একমাত্র বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির কাছেই পাবেন।

ওয়েব হোস্টিং কি?

শুরুতেই আমরা জানার চেষ্টা করব ওয়েভ হোস্টিং কী? ওয়েব হোস্টিং হল প্রতিটি ওয়েবসাইটের একটি প্রয়োজনীয় উপাদান৷ সংক্ষেপে বলা হয়, ওয়েব হোস্টিং হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে একটি ওয়েবসাইট রাখার জন্য জায়গা ভাড়া নেওয়া বা কেনার প্রক্রিয়া। এইচটিএমএল, সিএসএস এবং ছবিগুলির মতো ওয়েবসাইটের নানান সামগ্রীগুলিকে অনলাইনে দেখার জন্য যে সার্ভারে রাখতে হয়, তাই  ওয়েব হোস্টিং।

আর একটি ওয়েবসাইটের সার্ভারে বরাদ্দ করা স্থানের পরিমাণ হোস্টিংয়ের ধরণের উপর নির্ভর করে। হোস্টিং এর প্রধান ধরন হল শেয়ার করা, ডেডিকেটেড, ভিপিএস এবং রিসেলার ইত্যাদি।

ওয়েব হোস্টিং নির্বাচন করার সময় কি বিবেচনা করা উচিত?

বাজারে প্রচুর সংখ্যক ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে যারা বিভিন্ন মূল্যেরের অফারসহ  বিনামূল্যের হোস্টিংও  অফার করে থাকে। কিন্তু এই ওয়েব হোস্টিং কোম্পানিগুলি কি সত্যিই নির্ভরযোগ্য? একটি ওয়েবসাইট হোস্ট করার সময় অনেকগুলি বিষয় বিবেচনা করতে হয়, যেমন নিরাপত্তা, প্রযুক্তিগত সহায়তা, সামঞ্জস্য ইত্যাদি। এই কারণে ওয়েব হোস্টিং কোম্পানি নির্বাচন করার সময় আপনার কি কি  বিবেচনা করা উচিত তা জানা দরকার।

নিরাপত্তা

একটি ওয়েবসাইটের নিরাপত্তা সবচেয়ে বেশী জরুরী। একটি ওয়েসাইটের ক্লাউড এনক্রিপশন প্রযুক্তি না থাকলে, ফায়ারওয়ালগুলি DDOS বা ভাইরাস আক্রমণ প্রতিরোধ করার জন্য যথেষ্ট শক্তিশালী না হলে যেকোনো সময় ওয়েব পেইজের  ডেটা ফাঁস হয়ে যেতে পারে৷

সামঞ্জস্যতা

বাজারে অনেক ওয়েব প্রোগ্রামিং ভাষা রয়েছে, যেমন ASP এবং XML ফর্ম্যাট। একটি ওয়েব হোস্টিং সার্ভার ভাড়া করার সময়, আমাদের সকলকে বিবেচনা করতে হবে যে সার্ভারটি আমাদের ওয়েবসাইটের ওয়েব প্রোগ্রামিং ভাষার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা।

প্রযুক্তিগত সহায়তা

সার্ভারে প্রযুক্তিগত সমস্যাগুলি নিজের দ্বারা সমাধান করা কঠিন, তাই এমন একটি ওয়েব হোস্টিং কোম্পানি নির্বাচন করতে হবে যাদের  যথেষ্ট প্রযুক্তিগত অভিজ্ঞতা রয়েছে।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

আপনার বাংলাদেশী সেরা হোস্টিং সার্ভার বেছে নিতে আজ আমরা নিয়ে এসেছি বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি। যা একজন নতুন কিংবা পুরাতন ওয়েবসাইট মালিককে তাদের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য এবং নিশ্চিত নিরাপত্তা প্রদান করে এমন হোস্টিং সার্ভার খুঁজে নিতে সাহায্য করবে।

১. xeonbd

কাজী নাজমুস সাকিব দ্বারা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হচ্ছে XeonBD। এই হোস্টিং সংস্থাটি ১৩ জনের গ্রুপ দ্বারা পরিচালিত হয়েছিল। তারা শুরু থেকে নিম্ন থেকে কর্পোরেট স্তর পর্যন্ত হোস্টিং পরিকল্পনা প্রদান করে আসছে।

এদের রয়েছে  উচ্চ গতির এসএসডিসহ শীর্ষস্থানীয় সার্ভার।  একইসাথে রয়েছে লাইটস্পিড ওয়েব সার্ভার। এছাড়াও এদের Quic সহ HTTP/৩ প্রযুক্তি লেটেন্সি কমায় এবং ওয়েবসাইট ডেলিভারির গতি বাড়ায়। সেইসাথে এরা ৯৯.৯ শতাংশের বেশি আপটাইম গ্যারান্টি দেওয়ার প্রতিশ্রুতি দেয়। শুধু তাইনয় এরা SSL সার্টিফিকেট প্রদান সহ ৩০-দিনের মানি ব্যাক গ্যারান্টি প্রদান করে। একইসাথে রয়েছে ২৪/৭ এক্সপার্ট সাপোর্ট। এই কারণে কোম্পানিটি বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানির মধ্যে একটি।

  • হোস্টিং প্রকার: রিসেলার হোস্টিং, ভিপিএস হোস্টিং, ডেডিকেটেড সার্ভার, ফাইল ক্লাউড হোস্টিং ইত্যাদি
  • প্রারম্ভিক মূল্য: BDT ১২০০/বছর
  • পেমেন্ট পদ্ধতি: নগদ, বিকাশ, রকেট, পেজা, ব্র্যাক ব্যাংক, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ফাস্ট ক্যাশ, ডিবিবিএল ব্যাংক।

২. Hosting Bangladesh

এক দশকেরও বেশি সময় ধরে অভিজ্ঞতা ও বিশ্বস্ততার সাথে হোস্টিং প্রদানকারী প্রতিষ্ঠান হলো Hosting Bangladesh। যারা ইতিমধ্যে বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় হোস্টিং প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। ফলে তাদের নাম বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানির মধ্যে উঠে এসেছে। উন্নত ডেটা সেন্টার এবং ইনফ্রাস্ট্রাকচার হোস্টিং ব্যবহার করে বাংলাদেশে সস্তায় ডোমেইন এবং হোস্টিং দিচ্ছে এই প্রতিষ্ঠানটি।

  • হোস্টিং প্রকার: শেয়ার্ড হোস্টিং, ভিপিএস হোস্টিং, SSD ওয়েব হোস্টিং, কর্পোরেট হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, রিসেলার হোস্টিং, ডেডিকেটেড সার্ভার, ভিপিএস সার্ভারস ব্যাপক হোস্টিং সমাধান দিয়ে থাকে।
  • প্রারম্ভিক মূল্য: BDT ৮৩১/বছর
  • পেমেন্ট পদ্ধতি: বিকাশ, রকেট, ব্যাংক ট্রান্সফার।

৩. webhostbd

ওয়েব হোস্ট বিডি বাংলাদেশের অন্যতম শীর্ষ ডোমেইন প্রদানকারী একটি প্রতিষ্ঠান। এই কোম্পানিটি বাংলাদেশে নিখুঁত ওয়েব হোস্টিং প্যাকেজ সহ, টপ লেবেল সিকিউরিটি এবং ৯৯.৯% আপটাইম সহ SSD হোস্টিং প্রদান করে আসছে।

তারা ৩০ দিনের মানি-ব্যাক গ্যারান্টি, অপ্টিমাইজড কন্ট্রোল প্যানেল, অপ্টিমাইজড সফ্টওয়্যার, সাপ্তাহিক ব্যাকআপ পুনরুদ্ধার, বন্ধুত্বপূর্ণ সমর্থন এবং অটো আপডেটের মতো নানান সেবা দিয়ে থাকে।

  • হোস্টিং প্রকার: ওয়েব হোস্টিং, শেয়ার্ড হোস্টিং, ভিপিএস হোস্টিং ইত্যাদি।
  • প্রারম্ভিক মূল্য: BDT ১৫০০/বছর
  • পেমেন্ট পদ্ধতি: বিকাশ, রকেট, পেজা, ব্র্যাক ব্যাংক, মাস্টার কার্ড, ফাস্ট ক্যাশ, ডিবিবিএল, সিটি ব্যাংক, নগদ, নেক্সাস পে ইত্যাদি।

৪. Dianahost

ডায়ানা হোস্ট বাংলাদেশে খুব দ্রুত জনপ্রিয়তা পাওয়া একটি হোস্টিং কোম্পানি। যারা অনেক ছোট এবং কম দামের হোস্টিং প্যাকেজ দিয়ে থাকে।

হোস্টিং প্রকার: ওয়েব হোস্টিং, বিডিআইএক্স ওয়েব হোস্টিং, সস্তা হোস্টিং, প্রিমিয়াম হোস্টিং, উইন্ডোজ হোস্টিং ইত্যাদি।

প্রারম্ভিক মূল্য: BDT ৯৯/মাস

পেমেন্ট পদ্ধতি: বিকাশ, নগদ, রকেট, ইউপে, শিওরক্যাশ, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া ইত্যাদি।

৫. ITNUT Hosting

বর্তমান সময়ে সবচেয়ে ভালো একটি হোস্টিং কোম্পানি হলো আইটি নাট হোস্টিং কোম্পানি। যারা নানান ধরনের অফার গ্রাহকদের দিয়ে যাচ্ছে। এছাড়াও আইটি নাট হোস্টিং বেশ কিছু সুবিধাও প্রদান করে যা ক্লায়েন্টদের জন্য খুবই আকর্ষণীয়। আর তা হল ২৪/৭ টেক সাপোর্ট। অর্থাৎ তারা প্রশিক্ষিত সাপোর্ট এজেন্ট দিয়ে নতুনদের তাদের ওয়েবসাইট পরিচালনা করার জন্য নানান ধরনের সাপোর্ট দিয়ে থাকেন। এইজন্য সবার কাছে বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানির মধ্যে ITNUT Hosting এর নামও রয়েছে।

  • হোস্টিং প্রকার: cPanel হোস্টিং, রিসেলার হোস্টিং, শেয়ার্ড হোস্টিং, উইন্ডোজ হোস্টিং, ভিপিএস হোস্টিং, VPS হোস্টিং ইত্যাদি
  • প্রারম্ভিক মূল্য: BDT ২৫০/মাস
  • পেমেন্ট পদ্ধতি: বিকাশ, নগদ, ভিসা, রকেট, ডিবিবিএল, মাস্টারকার্ড, ইউপে, শিওরক্যাশ, আইপে, ব্যাংক এশিয়া বা যেকোনো আন্তর্জাতিক কার্ড।

৬. ExonHost

ExonHost কোম্পানিটি তার হাই-পারফরম্যান্স হোস্টিং সেবা এবং সাশ্রয়ী মূল্যের জন্য ব্যাপক পরিচিত।

  • হোস্টিং প্রকার: ওয়েব হোস্টিং, রিসেলার হোস্টিং, শেয়ার্ড হোস্টিং, VPS হোস্টিং ইত্যাদি।
  • প্রারম্ভিক মূল্য: ৩৯৯টাকা/মাস
  • পেমেন্ট পদ্ধতি: নগদ, বিকাশ, রকেট, পেজা, ব্র্যাক ব্যাংক, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ফাস্ট ক্যাশ, ডিবিবিএল ব্যাংক।

৭. alpha.net.bd

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে পরিচিত প্রাপ্ত নির্ভরযোগ্য হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হচ্ছে আলফা নেট। এই কোম্পানির বিশ্বস্থ হোস্টিং সেবা এবং চমৎকার গ্রাহক সহায়তার জন্য ব্যাপক সমাদৃত। তাদের সার্ভারগুলি SSD স্টোরেজ দ্বারা চালিত এবং ৯৯.৯% আপটাইম গ্যারান্টি সহ দেয়, যা আপনার ওয়েবসাইটের ভিজিটরদের জন্য একটি নিখুঁত অনলাইন ব্রাউজিং নিশ্চিত করে৷

  • হোস্টিং প্রকার: Linux, ASP.NET বা কর্পোরেট হোস্টিং, শেয়ার্ড হোস্টিং, ক্লাউড হোস্টিং ইত্যাদি।
  • প্রারম্ভিক মূল্য: ১৪৯৫ টাকা/বছর
  • পেমেন্ট পদ্ধতি: নগদ, বিকাশ, রকেট, পেজা, ব্র্যাক ব্যাংক, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ফাস্ট ক্যাশ, ডিবিবিএল ব্যাংক।

৮.HostMight

HostMight হল একটি সাশ্রয়ী মূল্যের হোস্টিং প্রদানকারী প্রতিষ্ঠান। যারা হোস্টিং সমাধান এবং নির্ভরযোগ্য কর্মক্ষমতার জন্য পরিচিত। তাদের অত্যাধুনিক অবকাঠামো এবং অভিজ্ঞ পেশাদার দলের অভিজ্ঞতা দিয়ে সর্বোত্তম আপটাইম এবং দ্রুত ওয়েবসাইট লোডিং গতি নিশ্চিত করে।

এদের রয়েছে রেইড প্রোটেক্টেড এন্টারপ্রাইজ এসএসডি। ক্লাউডফ্লেয়ার ফ্রি CDN (গড় ২০০% দ্রুত লোড)। লাইটস্পিড ওয়েব সার্ভার, বিনামূল্যে আনলিমিটেড SSL সার্টিফিকেট, ক্লাউডলিনাক্স অপারেটিং সিস্টেম, উন্নত নিরাপত্তা শিল্ড ইত্যাদি সেবা তারা দিয়ে থাকে। আর এইসব সেবার কারণে তারা বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি গুলোর একটিতে পরিনত হয়েছে।

  • হোস্টিং প্রকার : শেয়ার্ড হোস্টিং, রিসেলার হোস্টিং এবং VPS হোস্টিং ইত্যাদি।
  • প্রারম্ভিক মূল্য : BDT ২০০০/বছর
  • পেমেন্ট পদ্ধতি :  রকেট, বিকাশ, ডিবিবিএল ব্যাংক, ভিসা কার্ড, মাস্টার কার্ড।

৯. Boss Host BD

Boss Host BD বাংলাদেশের একটি অত্যন্ত নির্ভরযোগ্য ওয়ার্ডপ্রেস হোস্টিং প্ল্যাটফর্ম। ১০ বছরের বেশি সময় ধরে ওয়ার্ডপ্রসে কাজ করার অভিজ্ঞতা নিয়ে বাজার দখলে আছে এই বস হোস্টিং বিডি।

  • হোস্টিং প্রকার : ডেডিকেটেড সার্ভার, ভিপিএস সার্ভার, শেয়ার্ড এবং রিসেলার।
  • প্রারম্ভিক মূল্য : BDT ১৫৯৯/বছর
  • পেমেন্ট পদ্ধতি : নগদ, বিকাশ, রকেট, পেজা, ব্র্যাক ব্যাংক, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ফাস্ট ক্যাশ, ডিবিবিএল ব্যাংক।

১০. MyLightHost

MyLightHost ২০১৩ সালে তার যাত্রা শুরু করে। বিগত কয়েক বছরের মধ্যে, এই কোম্পানিটি খুবই ভালো পারফরম্যান্সের মাধ্যমে ওয়েব হোস্টিং সেবা দিচ্ছে। যেকারণে কোম্পানি দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। এই হোস্টিং কোম্পানির গ্রাহকরা সপ্তাহের ৭ দিন এবং ২৪ ঘন্টা নির্ভরযোগ্য গ্রাহক সহায়তা পেতে থাকে।

এদের রয়েছে ৪টি হোস্টিং প্যাকেজ যেমন, আলটিমেট, ডিলাক্স, স্ট্যান্ডার্ড এবং ইকোনমি।

  • হোস্টিং প্রকার : ডেডিকেটেড সার্ভার, ভিপিএস সার্ভার, শেয়ার্ড এবং রিসেলার
  • প্রারম্ভিক মূল্য : $ ৩৫.৭৬/বছর
  • পেমেন্ট পদ্ধতি : বিকাশ, ডিবিবিএল, ভিসা, মাস্টারকার্ড, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক এবং পেপাল

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি নিয়ে শেষ কথা

আমাদের দেওয়া বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি ছাড়াও আরো অসংখ্য হোস্টিং কোম্পানি রয়েছে। যারা তাদের ভাল মানের হোস্টিং সার্ভিস প্রদানের মাধ্যমে মার্কেটে টিকে আছে।

তবে, একইসাথে অনেকে কম খরচে ডোমেইন হোস্টিং এর প্রলোভন দেখিয়ে আপনার ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিতের নামে ক্ষতি করার চেষ্টাও করে থাকে। তাই, ওয়েবসাইট হোস্টিং নেওয়ার আগে অবশ্যই তাদের সার্ভিস, সেবার মান ও বিশ্বস্ততা সম্পর্কে নিশ্চিত হতে হবে।

আপনার বাংলাদেশি হোস্টিং সার্ভিস প্রোভাইডার বেছে নিতে আমরা এখানে আমাদের হাতে থাকা তথ্য উপাত্ত দিয়ে বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি সম্পর্কে জানিয়েছি।

আমরা এখানে বাংলাদেশের সেরা ১০ হোস্টিং কোম্পানি নির্বাচিত করেছি নিজস্ব সার্ভিস এবং কোম্পানির সেবা প্রদানের মানের উপর ভিত্তি করে। এখান থেকে বিভিন্ন সার্ভিস এর পরিপেক্ষিতে আপনারা সঠিক হোস্টিং কোম্পানি বাছাই করে নিতে পরবেন সহজেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top