বাংলাদেশের সেরা ১০ অনলাইন কোর্স ওয়েবসাইট

আপনি কি নিজের একাডেমিক অবস্থা কিংবা স্কিল ডেভেলপমেন্ট এর জন্য অনলাইন কোর্স করার সাইট খুঁজছেন? বাংলা ভাষায় বাংলাদেশের সেরা অনলাইন কোর্স সাইট এবং কোর্স খুঁজে পেতে টেকল্যান্স এর আজকের আয়োজনে থাকছে বাংলাদেশের সেরা ১০ অনলাইন লার্নিং প্লাটফর্ম বা অনলাইন কোর্স ওয়েবসাইট

বিগত কয়েক বছর ধরে অনলাইন লার্নিংয়ের ব্যাপক একটা চাহিদা তৈরি হয়েছে। সেই চাহিদাকে কেন্দ্র করে অনেক অনেক অনলাইন প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে যারা প্রতিনিয়ত নিয়ে আসছে নানা ধরনের একাডেমিক কোর্স, স্কিল ডেভেলপমেন্ট কোর্স, এবং কারিগরি কোর্স। 

অনলাইন কোর্সের ভালো এবং খারাপ দু ধরনের গল্পই আছে। দেখা গেছে কেউ কেউ এসব কোর্স করে নিজের স্কিলকে অনেক ডেভেলপ করে অনেক ভালো কিছু করেছে। অন্যদিকে এমন ঘটনাও আছে যে টাকা দিয়ে কোর্স করে স্ক্যামের শিকার হয়েছেন। 

তাই আপনি কোন প্রতিষ্ঠান বা ওয়েবসাইট থেকে অনলাইন কোর্স করবেন সেটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। কেননা, টাকা দিয়ে অনলাইন কোর্স করে যদি দিন শেষে কিছু শিখতেই না পারেন তাহলে আপনার মনে হবে অনলাইনে কোন কিছুই শেখাই যায় না। কিন্তু সঠিক প্রতিষ্ঠান এবং ইন্সট্রাক্টর এর গাইড লাইন পেলে অনলাইন থেকে অনেক ভালো কিছু শেখা সম্ভব। 

তাই আপনাদের জন্য আজকের পোস্টে বাংলাদেশের সেরা ১০টি অনলাইন কোর্স সেলিং ওয়েবসাইট শেয়ার করব ইন শা আল্লাহ। 

বাংলাদেশের সেরা ১০ অনলাইন কোর্স সেলিং ওয়েবসাইট

একনজরে বাংলায় সেরা ১০ অনলাইন কোর্স করার সাইট:

  1. 10-minute school
  2. Shiko 
  3. Bohubrihi
  4. Ghoori learning
  5. MSB Academy 
  6. Ostad 
  7. Codemanbd 
  8. Creative IT 
  9. eShikon 
  10. Passive journal

1. 10-minute school

বর্তমানে দেশে একাডেমিক থেকে শুরু করে নন একাডেমিক যেকোনো এডুকেশনের জন্যই বেশিরভাগ স্টুডেন্টের কাছে পরিচিত হয়ে উঠেছে আয়মান সাদিকের হাতে তৈরি 10-minute school প্রতিষ্ঠানটি। 

Video editing course 10%
Advertisement

বলা যায়, বাংলাদেশের ই-লার্নিংয়ের সূচনা করে এই অনলাইন কোর্স ওয়েবসাইট। বর্তমানে টেন মিনিট স্কুল বাংলাদেশের সব চেয়ে বড় ই-লার্নিং প্ল্যাটফর্ম। লক্ষাধিক শিক্ষার্থী যুক্ত আছেন এই প্রতিষ্ঠানের সাথে। 

প্রতিদিনই হাজারো শিক্ষার্থী নতুন কিছু না কিছু শিখছে টেন মিনিট স্কুল থেকে। ১০ মিনিট স্কুলের ফ্রী এবং পেইড দুই ধরনের কোর্সই রয়েছে। একাডেমিক পড়াশোনা দিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে দেশের সেরা ইন্সট্রাক্টরদের নানারকম স্কিল ডেভেলপমেন্ট কোর্স যেমন, ইংলিশ স্পোকেন কোর্স, ডিজিটাল মার্কেটিং কোর্স, অনলাইন ফিল্যান্সিং কোর্স পেয়ে যাবেন।

১০ মিনিট স্কুলের জনপ্রিয় কোর্স তালিকা:

LiveMCQ (40%)
Advertisement
  • ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর একাডেমিক কোর্স। 
  • বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কোর্স। 
  • ঘরে বসে স্পোকেন ইংলিশ। 
  • ঘরে বসে ফ্রিল্যান্সিং। 
  • IELTS প্রিপারেশন কোর্স। 

টেন মিনিট স্কুলের এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় কোর্স হলো ঘরে বসে স্পোকেন ইংলিশ। কোর্সটি পরিচালনা করেছেন মুনজারিন শাহিদ। তাছাড়া তাদের ঘরে বসে ফ্রিল্যান্সিং কোর্সটিও বেশ জনপ্রিয়তা পেয়েছে। 

2. Shiko 

শিখো বর্তমানে একাডেমিক কোর্সের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কার্ডিফ ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষ করে শাহীর চৌধুরী চিন্তা করলেন দেশে তথ্যপ্রযুক্তির এই বিপ্লবে সব পরিবর্তন হলেও শিক্ষা ক্ষেত্রে তেমন পরিবর্তন আসেনি। তাই তিনি প্রতিষ্ঠা করেন Shiko ই-লার্নিং ওয়েবসাইট।  যেখানে শিক্ষার্থীরা ভিডিও এনিমেশন এবং রিয়েল লাইফ উদাহরণের মাধ্যমে বিজ্ঞান ও গণিতের নানা বিষয় অনুধাবন করতে পারে। 

বিরক্তির পড়াশোনাকে আরো মজাদার করে তোলার লক্ষেই কাজ করছে শিখো। তাই তাদের প্রত্যোটি কোর্সই খুব হাই কোয়ালিটি কন্টেন্ট এবং গ্রাফিক্স ইউস করে তৈরি করা। 

জনপ্রিয় শিখো কোর্স তালিকা:

  • লক্ষ্য জিপিএ-৫ SSC। 
  • লক্ষ্য জিপিএ-৫ HSC। 

ক্লাস ৮ থেকে শুরু করে ইন্টারমিডিয়েট পর্যন্ত সকল একাডেমিক কোর্সই shikho তে পাওয়া যায়। তাদের কোর্স গুলো বেশিরভাগ রেকর্ডেড। 

3. Bohubrihi 

প্রফেশনাল মানের কোনো স্কিল ডেভেলপমেন্টের জন্য বহুব্রীহি খুবই জনপ্রিয়। বহুব্রীহি সাধারণ লাইভ কোর্স নিয়ে থাকেন, রেকর্ডেড কোর্স খুবই কম। একটি স্কিলের একদম শূন্য থেকে শুরু করে সেই স্কিলের একজন এক্সপার্ট হয়ে উঠার পুরো জার্নিটাই বহুব্রীহি আপনার সাথে থাকবে। 

বহুব্রীহি অনলাইন কোর্স সাইট এ থাকা স্কিল ডেভেলপমেন্ট কোর্সগুলো সাধারণত অনেক দীর্ঘ মেয়াদী হয় যার কারণে আপনি অনেক দীর্ঘ সময় একজন এক্সপার্টের গাইডলাইন ফলো করে নিজের স্কিলকে ডেভেলপ করতে পারেন। 

শুধু তাই না নিজের স্কিলকে রিপ্রেজেন্ট করে কিভাবে আপনি আয় করবেন এবং কিভাবে আপনি প্রফেশনাল লাইফে বাকী সবার থেকে এগিয়ে থাকবেন তা নিয়ে বিশদ ধারণা দেওয়া হবে এই প্ল্যাটফর্মে। 

ক্ষেত্র বিশেষে কোর্স শেষে সবচেয়ে ভালো লার্নারদের তারা জব অপরচুনিটিও দেয়। 

জনপ্রিয় বহুব্রীহি কোর্স তালিকা:

  • ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট। 
  • ডিজিটাল মার্কেটিং।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট কোর্সে একদম শূন্য থেকে শুরু করে একজন ওয়েব ডেভেলপারের ক্যারিয়ারে প্রয়োজনীয় সকল স্কিল শেখানো হবে। 

ডিজিটাল মার্কেটিং কোর্সে মার্কেটিংয়ের খুটিনাটি বিষয় গুলো থেকে শুরু করে কিভাবে নিজেকে একজন এক্সপার্ট মার্কেটার হিসেবে গড়ে তুলা যায় তার সমস্ত কিছুই বলা হবে। 

4. Ghoori learning 

ইংরেজি ভাষা শিক্ষাকে আরো সহজ করতে এবং বিবিসি জানালার সকল কোর্স মানুষের কাছে অনলাইনে সহজলভ্য করার লক্ষ্য থেকেই যাত্রা শুরু হয় ঘুড়ি লার্নিংয়ের। 

ভাষা শেখার জনপ্রিয় অনলাইন কোর্স অফার সেলিং ওয়েবসাইট Ghoori Learninf শুধু ইংরেজি নয় আরো অনেক ভাষা শিক্ষা বিষয় কোর্স নিয়ে কাজ করেছে। 

সময়ের সাথে সাথে বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্সও প্রকাশ করেছে এই প্রতিষ্ঠানচ। এখন পর্যন্ত প্রায় ২০০+ কোর্স পাবলিশ করেছেন ঘুড়ি লার্নিং এবং সবচেয়ে রিজেনএবল দামে ভালো মানের কোর্স সেল করার জন্য অনেক জনপ্রিয় হয়ে উঠেছে এই অনলাইন কোর্স ওয়েবসাইট।

বিভিন্ন ধরনের ইউনিক স্কিল নিয়ে বাংলায় কোর্স তৈরি করেছে ঘুরি লার্নিং, যা অনলাইনে আগে কেউই করেনি। 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কোনো একটি স্কিল ডেভেলপমেন্ট করতে চায় কিন্তু যথেষ্ট সময় পায় না তাদের জন্য ঘুড়ি লার্নিংয়ে রয়েছে অনেক ন্যানো কোর্স, যেগুলোর মাধ্যমে ১/২ ঘণ্টার মধ্যে আপনি কোন একটি ব্যাসিক স্কিল ডেভেলপমেন্ট করে ফেলতে পারবেন। 

জনপ্রিয় ঘুরি লার্নিং কোর্স:

  • মোবাইল ফটোগ্রাফি। 
  • ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর।
  • ব্যাসিক স্পোকেন ইংলিশ। 

তাদের সকল কোর্সগুলো একটি সাবসক্রিশন নিয়েই করতে পারবেন। তবে স্পেসিফিক কোর্স কেনার সুযোগও রয়েছে। 

5. MSB Academy 

MSB Academy’র কোর্স গুলো সব সময়ই বেশ এক্ট্রাকটিভ হয়। MSB Academy মূলত ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট নিয়েই কোর্স পাবলিশ করে। দীর্ঘ দিন যাবত অনেক শিক্ষার্থীকে সফলতার সাথে প্রশিক্ষণ দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। 

বাংলাদেশের এই অনলাইন কোর্স সেলিং ওয়েবসাইটে বর্তমান সময়ের বিভিন্ন ডিমান্ডিং স্কিল নিয়ে কোর্স তৈরি করে তারা যার কারণে তাদের স্টুডেন্টরা একটি ডিমান্ডিং স্কিল ডেভেলপমেন্ট করে সফল হতে পারেন। 

কোনো একটি স্কিল শুধুমাত্র শিখিয়ে দেওয়াতেই সীমাবদ্ধ নয় তাদের সেবা, তারা সেই স্কিল রিলেটেড প্রয়োজনীয়  যাবতীয় রিসোর্স তারা লার্নারদের সাথে শেয়ার করে থাকেন যার কারণে একদম বিগিনারদের জন্য স্কিল ডেভেলপমেন্ট এবং রিসোর্স গুলোকে কাজে লাগানো সহজ হয়। 

সব মিলিয়ে MSB Academy স্কিল ডেভেলপমেন্টের জন্য পারফেক্ট একটি প্ল্যাটফর্ম। 

MSB Academy’র জনপ্রিয় কোর্স তালিকা:

  • ফাইবার সাকসেস 
  • Print on demand

ফাইবার মার্কেটপ্লেসের একদম বিগিনার থেকে এডভান্স পর্যন্ত সবই শেখানো হয়েছে ফাইবার সাকসেস কোর্সে। Print on demand কোর্সে কিভাবে টি-শার্ট সেল করে আয় করা যায় তা নিয়ে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে।

6. Ostad 

প্রায় ৩০ হাজারেরও বেশি ইউজার নিয়ে ক্রমেই এগিয়ে যাচ্ছে Ostad অনলাইন কোর্স প্ল্যাটফর্ম। সবচেয়ে ডিমান্ডিং স্কিল গুলো নিয়ে কোর্স তৈরি করায় দ্রুত জনপ্রিয়তা পেয়েছে স্কিল ডেভেলপিং এই কোর্স সাইট।

English Course Middle
Ad by 10-Minute School

তাদের এক একজন ট্রেইনার নিজের ফিন্ডের এক্সপার্ট এবং অভিজ্ঞতা সম্পন্ন। তাই তাদের থেকে বেস্ট লার্নিং এক্সপেরিয়েন্স পাওয়ার আশা রাখতে পারেন। 

ওস্তাদের বেশিরভাগ কোর্সই লাইভ কোর্স। লাইভ কোর্স হওয়ায় তাদের প্রতিটি কোর্সই টাস্ক বেসড। 

প্রতিটি ইনডাস্ট্রির এক্সপার্টদের নিয়ে তারা তাদের কমিউনিটি গঠন করেছেন যার ফলে আপনিও যুক্ত হতে পারবেন তাদের সাথে এবং যেকোন রিসোর্স ও সমস্যার সমাধান পেয়ে যাবেন সহজেই।

জনপ্রিয় Ostad কোর্স তালিকা:

  • ব্লকচেইন ডেভেলপমেন্ট। 
  • সাইবার সিকিউরিটি। 
  • ডাটা ইন্জিনিয়ারিং। 

এখনের যুগটাকে দ্যা ইরা অফ টেকনোলজি বলা হয়। ব্লকচেইন, সাইবার সিকিউরিটি এবং ডাটা ইন্জিনিয়ারিংয়ের মতো স্কিলগুলোর চাহিদা অত্যান্ত বেশি এবং শুধু মাত্র ostad-ই এমন স্কিল গুলো নিয়ে প্রফেশনাল মানের কোর্স অফার করছে। কোর্স গুলো পরিপূর্ণ ভাবে শেষ করার পরে আপনি কর্পোরেট কিংবা ফ্রিল্যান্স যেকোনো ফিন্ডেই নিজেকে সফল করতে পারবেন ইন শা আল্লাহ। 

7. Codemanbd 

কোডম্যান বিডি বাংলায় অনলাইন কোর্স দুনিয়ায় আরেকটি নতুন জনপ্রিয় নাম। এখন পর্যন্ত প্রায় ১০ হাজারেরও অধিক দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করেছে কোডম্যান বিডি। দেশে দক্ষ জনশক্তি তৈরি এবং ফ্রিল্যান্সিং ফিল্ডের প্রসারের জন্য মিনহাজুল আসিফ কোডম্যান বিডি প্রতিষ্ঠা করেছেন এই অনলাইন কোর্স সেলিং ওয়েবসাইট। তার সফলতার জন্য ২০২২ সালে মিনহাজুল আসিফকে রাইসিং ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়। 

কোডম্যান বিডির বিশেষত্ব হলো একজন স্টুডেন্ট চাইলেই নিজের ইচ্ছে মতো কোর্স মডিওল এমনকি ইনস্ট্রাক্টরও বাছাই করে নিতে পারবেন। 

প্রতিষ্ঠানটি কিছু কিছু ক্ষেত্রে শতভাগ স্কলারশিপেও মেধাবী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিয়ে থাকেন। কোর্স শেষে দক্ষতার উপর ভিত্তি করে অনেককে চাকরির সুযোগও দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। 

প্রতিটি কোর্সই তাদের এমনভাবে সাজানো হয়েছে যাতে বিগিনারদের জন্যও বিষয় গুলো বুঝতে সহজ হয়।  বর্তমানে তাদের বেশ কিছু কোর্স ভালো পারফর্ম করছে। 

বিশেষ করে তাদের ডিজাইন রিলেটেড কোর্স গুলো বেশ ভালোই জনপ্রিয়তা পাচ্ছে। 

জনপ্রিয় Codemanbd কোর্স:

  • গ্রাফিক্স ডিজাইন। 
  • ওয়েব ডিজাইন। 
  • ক্রিয়েটিভ ফ্রন্টএন্ড। 

তাদের কোর্স গুলো রিয়েল লাইফ প্রোজেক্ট বেসড, যার কারণে আপনার প্রতিটি বিষয়ে প্র্যাকটিকাল নলেজ বাড়বে। যা আপনার প্রজেক্ট বেসড কাজের স্কিল অনেকটাই বাড়াতে সহায়ক হবে।  

8. Creative IT

আপনি যদি সোশ্যাল মিডিয়ায় একটিভ থেকে থাকেন তাহলে হয়ত ক্রিয়েটিভ আইটির নাম শুনেছেন। প্রায় ১৪ বছর ধরে ৬০ হাজারেরও অধিক স্টুডেন্ট তাদের কাছ থেকে সফলভাবে ট্রেইনিং নিয়েছেন এবং তাদের রয়েছে হাজারো সফলতার গল্প। 

Data entry course 70%
Advertisement

ক্রিয়েটিভ আইটির এমন সফলতার জন্য প্রতিষ্ঠানটির পরিচালক মনির হোসেনকে ২০২১ সালে TOYP (Top Ten Outstanding Young Person) এওয়ার্ড দেওয়া হয়। 

প্রতিষ্ঠানটি দাবি করছে এখন পর্যন্ত ৫৪ হাজারেরও অধির সফল শিক্ষার্থী তাদের আছে যারা ইতিমধ্যে কোন একটি ফিল্ডে নিজেদের ক্যারিয়রকে এসটাবলিশ করেছেন। 

কোর্স শেষে থাকছে লাইফটাইম সাপোর্ট সিস্টেম এবং ২৪ ঘন্টার মধ্যেই আপনি তাদের কাছে আপনার যেকোন সমস্যার সমাধান পাবেন। 

এই অনলাইন কোর্স করার ওয়েবসাইটেই শুধুমাত্র বাংলাদেশে প্রথম স্টুডেন্টদের ভার্চুয়াল ইনটার্নশপের সুযোগ দিয়ে থাকে।

জনপ্রিয় অনলাইন কোর্স তালিকা:

  • প্রোফেশনাল গ্রাফিক্স ডিজাইন। 
  • মোশন গ্রাফিক্স। 
  • UX/UI ডিজাইন। 

শুধুমাত্র কোনো স্পেসিফিক স্কিল শিখিয়ে শেষ নয়, আপনার পুরো ক্যারিয়ার জুড়ে পাশে থাকার আশ্বাস দিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে একটাই সমস্যা তাদের কোর্স গুলো বেশ ব্যয়বহুল যেটি অনেকেরই সার্মথ্যের বাইরে। 

9. eShikon

ই-শিখন অনলাইন লার্নিং প্লাটফর্ম ও বাংলাদেশের অনলাইন কোর্স করার সাইট জগতে আরেকটি আস্থার নাম। বহুদিন যাবত অনলাইন ট্রেইনিং দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। তাদের এখন প্রতিটি কোর্সই লাইভ হয়ে থাকে। অনলাইন এবং অফলাইন কোর্স, দুটিরই সুবিধা আছে তাদের।

আপনি যেই কোর্সই করেন না কেন কোর্স শেষে আপনি একটি ফ্রিল্যান্সিং কোর্স পাবেন যেখানে তারা শেখাবে কিভাবে আপনার স্কিলটা দিয়ে আপনি মার্কেটপ্লেসে কাজ শুরু করবেন। 

শুধু তাই নয় আপনি কোনো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ না পাওয়া অবধি আপনাকে তারা সাপোর্ট দিয়ে যাবে।  

ই-শিখন’র জনপ্রিয় কোর্স:

  • কম্পিউটার ওয়েব ডেভেলপমেন্ট। 
  • গ্রাফিক্স ডিজাইন। 
  • এডভান্স এসইও। 

অনেক অনেক স্টুডেন্ট এখন পর্যন্ত তাদের কাছ থেকে সফল ভাবে ট্রেনিং নিয়েছেন। বেশ পুরোনো প্রতিষ্ঠান হওয়ায় বাকিদের তুলনায় তাদের প্রতি আস্থাটাও বেশি সকলের।

10. Passive journal 

Passive journal বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন কোর্স ওয়েবসাইট। জনপ্রিয়  ইউটিউবার এবং সফল বিজনেসম্যান খালিদ ফারহান প্যাসিভ জার্নাল পরিচালনা করেন। 

প্রথমে শুধুমাত্র অনলাইন এসইও কোর্স দিয়ে শুরু হলেও বর্তমানে অনেক মার্কেটিং রিলেটেড কোর্স এবং ভিডিও এডিটিং রিলেটেড অনলাইন কোর্স চলে এসেছে প্যাসিভ জার্নালে। 

প্যাসিভ জার্নালে কোনো কোর্সই স্পেসিফিক ভাবে কেনা যায় না। এখানে একবার সাবস্ক্রাইব করেই আপনি লাইফটাইম সকল কোর্সের একসেস পেয়ে যাবেন। 

তাদের রয়েছে লাইফটাইম সাপোর্ট সিস্টেম। তাছাড়াও প্যাসিভ জার্নালের স্টুডেন্টদের রয়েছে শত শত সাকসেস স্টোরি। সব মিলিয়ে প্যাসিভ জার্নাল একটি ট্রাস্টেড ই-লার্নিং কোর্স সাইট যেখান থেকে আপনি খুব ভালোভাবেই নিজের স্কিলকে ডেভেলপ করে ফেলতে পারবেন৷ 

জনপ্রিয় কোর্স 

  • কমপ্লিট এসইও কোর্স। 
  • ফ্রিল্যান্সিং কোর্স। 
  •  ব্লগিং। 
  • মেটা মার্কেটিং বেসিক টু এডভান্স। 

প্যাসিভ জার্নালের সব চেয়ে জনপ্রিয় কোর্স হলো এসইও এবং লাইভ ব্লগিং কোর্সটি। তাদের বিগত লাইভ ব্লগিং কোর্সটি বেশ জনপ্রিয়তা পাওয়ায় তারা ২০২৪-এ আরেকটি লাইভ ব্লগিং কোর্স নিয়ে আসছে। যদি আপনার প্যাসিভ জার্নালের সাবসক্রিপশন নেওয়া থাকে তাহলে আপনার ড্যাশবোর্ডে কোর্সটি দেখতে পারবেন। 

বাংলায় অনলাইন কোর্স নিয়ে শেষ কথা

কোন কিছু শেখার জন্য ইন্সট্রাক্টর এর কথা বুঝতে পারা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইংরেজিতে অনেক ভাল ভাল কোর্স এনরোল করার সুযোগ থাকলেও আমাদের বেশিরভাগ লোকের জন্য ভাষাগত সমস্যার কারণে সেখান থেকে কিছু শেখা খুবই কঠিন। 

কিন্তু, আমাদের আজকের আলোচনায় উল্লেখ করা বাংলাদেশের সেরা ১০ অনলাইন কোর্স সাইট এর সবগুলো কোর্স বাংলায়। তাই, আপনার শেখার পথে ভাষা কোন সমস্যা হবে না ইন শা আল্লাহ। 

সেইসাথে, এখানে উল্লেখ করা সবগুলো বাংলা কোর্স করার সাইট এর পেমেন্ট মেথডও আপনার হাতেই রয়েছে। 

আশা করছি, আপনি আপনার স্কিল ডেভেলপমেন্ট কিংবা একাডেমিক লার্নিং এর সহায়ক বেস্ট অনলাইন প্লাটফর্ম পেয়ে যাবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top